১।
কুয়াশার আড়ালে উসখুস প্রিয় চাঁদ
একটু থেমে নাও
ভীষন আগুন এখন
একটু শীতল হোক
নেমে এস এরপর
আমার হাতে বরনডালা
বরণ করে নিয়ে নেব
আমরা কজনা প্রিয়
চাঁপা আর অপরাজিতা --


২।
প্রিয় সারথীরা তোমাদের ঘোড়াগুলো এখন
বালিতে মুখ গুজে
ম্রিয়মান জনতার মতন
উর্ধ্বাকাশে চেয়ে দেখে সবুজ ঘাসের নরম বিছানা
ধু ধু মরিচীকা স্বপ্ন দেখায় মাঝে মাঝে
হতাশ হয়ো না
এখুনি ক্ষিপ্র বাতাস বইবে
তোমাদের ঘোড়াগুলোর
পাখায় দেখে নিও
উদ্দাম ঝড়ের চঞ্চলতা --
হয়তো এখুনি ফিনিক্স পাখির
মত উড়াল দেবে -