এই মনটাকে সবসময় বাক্সবন্দী রাখা উচিত
একটা গোপন বাক্সে
গয়নার মতন
মাঝে মাঝে পলিশ করার জন্য বের করবো
যতন করে গলায় অথবা
কানে পড়ার জন্যে বের করে নিলে বেশ হতো
অথচ বুকের ভেতর বন্দী রেখেও
একে নিয়ে পারা যায় না —


অকারণে আহ্লাদ করে
আকাশে ওড়ার জন্য
জলে ভেসে থাকার জন্য
যা পাবার নয় তা পাবার জন্য –
হলুদ পাখি হবার জন্যেও -
অথবা একটা নির্জন বাড়ির
দিঘী হবার জন্যেও –


অবশ্য একটা দীঘি হলে
মন্দ হতো না –
কোন এক সন্ধ্যায়
এক শঙ্খ রমণীর অবগাহন
আর চারপাশের বাগানের মম গন্ধের আবেশ
আর ফুলেদের ওই নারীর প্রতি ওরকম
আবেশ মায়া আমাকে
আর একবার নদী হবার জন্যে
অস্থির করে দেবে –
অথবা আমাদের এখানের শান্ত নাফ নদী হলে
সেও কিন্তু বেশ হয় –