**
বিদগ্ধ প্রেমিক তুই
তোকে তাই আমি বুঝি না
তুই বিশ্বপ্রেমিক
আমার প্রেমিক তুই হতে পারবিনে
তোকে তাই আমার আর ভালবাসা হবে না


তুই যদি এসে পায়ের কাছে একবার পড়িস
চোখে চোখ রাখিস ভীষন নরম করে
তবে দেখিস ঠিক আমি তোর প্রেমে পড়ে যাবো -
একদমই বলবো না এই প্রেম আমার না -
**
মানুষের মন বোঝা এত কঠিন কেন ?
তোমার মন বোঝা আরো কঠিন
তোমাকে বুঝি না
অথচ খুব কাছে থেকে
তোমার আনত মুখ দেখে দেখে
পড়তে ইচ্ছে করে সব
তোমার ভাল লাগা মন্দ লাগা
কি ভাব আমাকে নিয়ে
সব সব কিছু জেনে নিতে চাই


তুমি আকাশ না হলেও চলবে
নদী না হলেও চলবে
শুধু আমার হলে সে ভীষন ভাল হয়
স্বচ্ছ কাগজের মতন তোমাকে পড়তে চাই
আর এই যে জ্বলে জ্বলে ছাই হওয়া
সে আমার মোটেই ভাল লাগে না --
**
কোন একদিন কোন একজন
কড়া নাড়ে বুকের গভীরে
শুনবোনা আমি
তাই বধির হলাম
বলবো না কিছু
তাই মুক হলাম --