প্রিয় চড়ুই তার বন্ধুদের নিয়ে
আমার ঘরের ভেতর ঘর বানায়
ওদের সাথে হলুদ জলের ভাষায় কথা বলি -
ভাষা অব্যক্ত ,আমার কর্ণকুহর ভেদ করে
হৃদয়ে পৌঁছায় না --


আমার প্রিয় ভাষায় ওদের আমি
একটা একটা বেদনার কথা বলে যাই -


কে কতকাল বারুদ দিয়ে
তার হৃদপিন্ড টুকরো টুকরো করেছিল
আর জন্ম নিয়েছিল সে ভাষার
সে ইতিহাস দীর্ঘদিনের -


বুকের জলের ভাষা আর আমার ভাষা
যে নতুন রোমান্স রচনা করে
সেখানে লীন হতে বাধা নেই
প্রিয়তম দেশ আমার --


নিশ্চিত জানি মৃত্যু এখানে
তাই হৃদয় দিয়ে বলি
তুমি জীবন দায়িনী
হে প্রিয়তা ভাষা আমার !!