মেঘ দূত নামটি তুমি ভালই দিয়েছিলে
মেঘ আর তোমাকে দেখলেই আমার
মনে হয় এ দুটো আসলে সম্পুরক


মেঘ নেই তুমি নেই
তুমি নেই মেঘ নেই
আমার চেনা বৃত্ত নেই
আকাশ নেই তারা নেই
শুধুই একফালি আকাশের ওড়াওড়ি
একটু সুতো ছেঁড়ো সুদুরিতমা
আমি কাছে যেতে চাই - সুদূর থেকে -
প্রিয়া হয়ে
অনুজের মত
বোধের কাছে
চেনা প্রিয় ময়না পাখির কাছে --