**


তুই কেন কবিতার সাথে
কবিতা হোস সুদূর আমার ?
মানবী হতে পারিস  অথবা মানব -
কবিতা হলে ফুল হতে চাইবি
নদীর জন্য আকুল হবি
আর ইট কাঠ পাথরের নগরীতে
থেকে নদী হতে চাইবি --


**
জোছনা পায়ে নামুক
জোছনা মাটিতে নামুক
আমি দেখছি না
মন খারাপ আমার
সে কি আর বোকা চাঁদ বুঝে না !!


গভীর হোক রজনী
রজনীর সাথে কি যে এত মাতামাতি
আমার সয় না ওর এতো ঢলাঢলি
রজনী আমার
তুমি আমার
তুমি আকাশের
তুমি জলের
আসলে এই গ্রহের তুমি কেউ নও
সেও আমার মনে থাকে না -
বোকা মন বরাবরি অবুঝ !!