অস্য তস্য গলি পেরিয়ে যখন তোর উঠোনে এলেম
তখন তোর উঠোনটা নদী হয়েছে
শুকনো খটমটে তোর চালাটা
এক্কেবারে ভেজা আকাশ -


আমি ততক্ষণে একটা বাঁকা ছায়া
তোর কাছে গেলেই একদম হাওয়া-


পৌঁছাতে চাইছি সে নদী ভেদ করে
নদীর কাছে গেলেই
সে ভেঙ্গে  ভেঙ্গে
কাদা জলের কাছে আমাকে ছেড়ে দিয়ে
তার ইষৎ বাঁকা হাসি -


তুই আড়াল থেকে
নদীর সাথে মিলেমিশে আবার নদী হোস
আমি চিনতেই পারছি নে -