অনুকবিতা


**


তোমার গ্রীবার নীচে অন্ধকার
একটা সন্ধ্যা জমে আছে কতকাল ----
এক রোদ কসম লাগে
তুমি হারিও না এই আঁধারে -


**
শব্দ পাই
কোথাও কার্পাস তুলো উড়ছে
এক দুপুর নির্জনতায়
কার পায়ের নুপুরের শব্দ
গুন গুন গান গায় ---


**


অন্ধকার ভেঙ্গে ভেঙ্গে নামছি/
জানি এটা বৈশাখ ,তবু সুখ নেই মনে /
পাখির পালকে বাঁধা যে হৃদয়/
সে যে কেন গায় ঘর ভাঙার গান --


**
কেমন কাটছে মৃত নগরীতে হে আয়েশী যুবক ?
এক্ষুনী শালিক ঠোঁট ডুবিয়ে দেবে তোমার হৃৎপিন্ডে -
চোখে মেঘ কাজল পড়াবে এক মেঘনারী -
তবু তুমি চুপিচুপি চলে এসো
এই বৈশেখী রোদের দুপুরে
আমি ঠিক তোমার পথ চেয়ে
তুচ্ছ করে নেব এক লক্ষ বসন্ত --