তিনটি কবিতা
*


যে দুটো শহরে আমি
মৃত আত্মাদের রেখে এসেছিলাম
তারা এখন অনেকটাই বিষন্ন স্মৃতি
বিপন্ন এই শহরে নতুন আমি
পায়ের কাছে সমুদ্রের স্মৃতি
জাতিস্মর হয়েছি কিনা
সে আমার হৃদয় জানে -
**
দোহাই তোমার বন্ধ করো
বুকের ভেতর কড়া নাড়ানাড়ি
এই দুয়ার বন্ধ আজ
ভুলে গেছি সব হৃদয়ের টান
এখন বোশেখী হাওয়া
উত্তাল হাওয়ায় নড়বড়ে আমার শেকর -


চোখে আকাশের সব মেঘ
আমি এখন এক আগুন পাখি
ছুঁয়ে দিলেই তুমি ছাই হবে
অথবা আমি হবো
তুমি শুধু দূরে যেয়ে
ভাল থাকাথাকি শিখে নাও -
***
আমার কানের কাছে একটা দুটো
শত সহস্র ঝিঁঝিঁ পোকার
ঝিম ঝিম শব্দ
এরা আমার পা চেপে ধরে
হৃদপিন্ডে ছোবল মারে
অবশেষে আমাকে একা করে দিয়ে
পালায় দলে দলে --