মরে যাওয়া এই মন পুস্পের প্রানের জাগরন তুমি,
  বিছিন্ন এই পথের অবিছিন্ন সাথি তুমি।
হারিয়ে যাওয়া খুশির ফিরিয়ে আনা নুর তুমি,
  এ মনের আধার ঘেরা জগতের কিরন্ দাতাও যে তুমি।
আমার হারান হাসির ফিরিয়ে আনা প্রভা তুমি,
সকল বেদনার সমাপ্তির কারন ও যে তুমি।
উত্তপ্ত প্রখর তাপে স্নিগ্ধ শিতল ছায়া তুমি,
  এ মনের অন্ধকার ঘরে প্রজ্জলিত প্রদিপ ও যে তুমি।
মনের মেঘ্লা আকাশেতে লুকিয়েথাকা সুরজের আভা তুমি,
  আমার প্রানের সঞ্ছার ,শান্তির উত্স যে শুধুই তুমি।