নিকাশ কালো রাতে,
ধ্রুব তারাগুলো করে ঝল ঝল,
আধারেও জোনাকিরা খুশিতে  হয়ে যে মাতাল।
ফুলগুলো শাখা-ডাল থেকে হলেও বিচ্ছিন্ন,
সুবাস যে যায়েনা তার খনিকের জন্যেও।
মানব পরক্ষণে ভুলে যদিও মনুষ্যত্ত,
তবুও বর্ষার পরে কিন্তু আসেনা হেমন্ত।
জগত হোক না কেনো যতই নিষ্ঠুর,
প্রকৃতি দান করে তারে চির ম্লান।