জোত্স্না ভেজা রাতে দেখি
   নীল সাগরের তীরে এক তরী,
সেই তরীতে বসে একা
   তপস্বিনী এক রূপসী পরী।
নয়নে তার তন্দ্রালু ভাব
   অবাক এক মায়াবী চাহনী,
তার চোখের সাদা আকাশেতে
   ধূসরী চাঁদের বিষাদ বাণী।
গোলাপী রঙ্গে রাঙ্গা ঠোঁট তার
   যেন তুষারের মাঝে এক ফুট্ন্ত গোলাপ,
ঢেউ খেলানো এলো চুলে তার
   ঝিকিমিকি  মাতাল তারার বাহার।
কেনো এভাবে একা সে বসে
   ব্যকূল হয় সে আরধনায় মেতে,
কৌতুহলী মন প্রশ্ন করে তারে
   অশ্রুধারা ঝরে যে তার দুটো নয়ন জুড়ে।
অসহায় সেই রুপসী পরী
   গুনে শুধু অপেক্ষার ঘড়ি,
অবশেষে বুঝ্লাম আমি,আকাশ থেকে ঝরে পড়া
   সে যে এক ডানা ভাঙ্গা পরী।