সত্যই,অদ্ভূত এক আধাঁর এসেছে চারপাশে
রীতিমত ছালকে পিটিয়ে বানানো
বালের মত অন্ধকার
এরপরও,বড় বড় শ্বাসনিতে পারি
অহর্নিশ মানুষ মানুষ খেলি
এক দলা থুতু ফেলে,নিযুতদলা মিথ্যে
গিলতে পারি হরদম
যে সত্য অন্ধকারে,তা দিয়ে ডুগডুগি বানায়
গোবরের ময়দানেই,নাকি আজকাল
রোজ রোজ পদ্ম ফুটে
পাতিহাঁসগুলো তাই দিনভর
গোবর পানিতে সাতার কাটে
সামাজিক যোগাযোগে,সামাজিক
প্রাণীরা বেসামাল থাকে
নিশি নামলে,ওয়েব সার্ভিসে নিশপিশ হাত
রাতজাগা তারা খোঁজে
ছারপোকা গুলো অন্ধকার ছেড়ে
ফ্ল্যাশের আলোয় সময় কাটাতে অভ্যস্ত
প্রতিদন দুপুরে সূর্যটা,কতক
বিশ্বাসঘাতককে ছায়া দেয়
অদ্ভূত আধাঁরে ,বেশি ভাবতে নেই,
প্রশ্ন করতে নেই
অই যে তোমার শ্বাপদ প্রহরি জেগে
সময় হলেই ঘুম পাড়িয়ে দেবে।
আমার ঘুম আসছে,আকাশজোড়া ঘুম
ঘুম,মিথ্যে ঘুম
গাদা-গাদা হিপোক্রেসির ডোজ গিলছি রোজ
অদ্ভূত এক আঁধারের ওষুধ
আমার ভিনদেশী তারা মিউজিক
প্লেয়ারেই আটকে থাকে
কুণ্ডলী পাকিয়ে আমি তাই
ঘুমিয়ে পড়ি পাশের
দেয়ালগুলো বলে,আমি মিথ্যে
সুতরাং,সামাজিক জনগণ,সাবধান পাশের
দেয়ালগুলো থেকে,বড়ই খতরনাক
আমার থেকেও সাবধান,কারণ
আমিও বুদ্ধিজীবি মিথ্যেবাদী,সাবধান।