প্রাণ তুমি আরও প্রাণী হয়ে উঠো,
শঙ্খ যদি সমুদ্রের গান গায়,
সমুদ্র তবে শঙ্খের গান গাইতে পারে না,কোন দ্বিধায়?
সমুদ্র আর শঙ্খের এই ডিসটিউন তবু চলছেই।
সমাধানের দায় এড়াতে আমি,
বাতাসে সরে সরে যাচ্ছি।


প্রাণের দেনা-টেনা,এইসব-
বিষণ্ণতার স্কুলের প্রতিদিনের রোল-টানা সস্তা খাতাগুলো।
তবু পড়ে থাকে কিছু করুণা,
হৃদয়ের গভীর সমুদ্রে,নিঃসঙ্গ ভেসে ভেসে।