শহর ডুবছে শাদা তুষারে
শেষ রাত্রি হতে সে ডুবছে
বিরামহীন তুষার নামছে ধীর পায়ে,
ডুবছে শহর একটু একটু করে।


হারিয়ে গেছে রেস্তোরাটি,
শব্দহীন হয়েছে কীটগুলো।
খুব দ্রুত ডুবছে শহর
তুষার নামছে দ্রুত
সারি সারি কাচপোকা দাঁড়িয়ে
শাদা রঙ্গে রাঙ্গিয়েছে যেন কোন আকিঁয়ে
জ্বলে উঠছে সন্ধ্যাবাতি
সুনসান শহর নিরব দাঁড়িয়ে
বুকের সমস্ত অনুভূতি আজ লীন
এপিটাফ লিখছে যেন কেউ
অবশ অনুভূতির ভাস্কর্যে
মৃত সুরে বাজতে থাকে
গীর্জার ঘন্টা ধ্বণি
তুষারের শুভ্র ভালবাসায়
গড়ে উঠছে সমাধি


ল্যাম্পপোস্টের নিচে,বসে থাকে মৃত প্রেমিকের আত্মা-
বোবা শিশু,চেয়ে থাকে ভরা চোখে,
জ়ানালার ফাঁকে।
এইসবেই যেন শুধু
জীবন্ত হয়ে উঠে
পরাজিত শহরের ক্যানভাসে।


প্রকৃ্তি নিষ্ঠুর আকিঁয়ের বেশে
মগ্ন কোন প্রাচীন সঙ্গীতে
এশহরও বন্ধী আজ
অতৃপ্ত আত্মার জাদুঘরে।