বাইরে জানালায় নেই শিশিরের জলছাপ
কিন্তু আমি চেয়েছিলাম
ধূসর কুয়াশায় লুকোইনি আকাশ
কিন্তু আমি চেয়েছিলাম
শীতার্ত কাকজোড়া বসে নেই চিলেকোটায়
কিন্তু আমি চেয়েছিলাম
ঘুম ভাঙ্গানো সূর্যের নেই শহুরে আলসেমী
কিন্তু আমি চেয়েছিলাম।


চেয়েছিলাম শূন্যতা জড়ানো পিচ রাস্তা
আর ফ্যাকাশে কিছু ধূসর কুয়াশা
থাকবে না সূর্যের বাড়াবাড়ি,নিবে সে ছুটি
জানলার কাঁচে কূণ্ডলী পাকিয়ে,
দিনভর ঘুমিয়ে থাকবে
হাড়ে রক্তে কাঁপুনি ধরা এক ফালি স্বপ্ন-
শীতের ধূসর ভূত লুকোবে দরজার ফাঁকে
আড়চোখে দেখবে আমায়,
রাতশেষে মদ্যপ সনধ্যাতারা যেভাবে-
নগর বাউলের চোখে ঘুমিয়ে পড়ে।
কিন্ত,ডিসেম্বর যে শেষ হয়ে এল
শুভ্র শীত আর কত অপেক্ষা?