হয়ত আসব ফিরে
তোমাদের এই নগরে
একটুকরো শুদ্ধ বাতাসের খোজে
যখন এক ফালি মেঘের ছায়ার নিচে
জড়ো হবে নগরীর কিছু ভুল রঙের ফুল
বুনো দালানগুলোর জঠরের আড়ালে
পচন-ধরা সব দীর্ঘশ্বাস যেদিন বাস্প হবে
মহাসাগর-উপসাগরের ঢেউ যখন
আছড়ে পড়বে
প্রতিটি নাগরিক বাসভবনে
প্রতিটি কলংকিত হৃদয়ের আসা-যাওয়ার
নষ্ট তীরে


হয়ত ফিরব থেমে
তোমাদের এই নগরে
নির্ঘুম রাত হয়ে,ভালোবাসা হয়ে
রাতজাগা কোন তারার চোখের মণিতে
খুন হতে


রাজপথের রোদ্দুর মিছিলে যেদিন
ব্যর্থ বিপ্লবীর প্রাচীন রক্ত স্লোগান দিবে
প্রিয়মুখের নিঃশ্বাসের ঘ্রানে
মৃতু্য যখন নিঃশব্দে কথা বলে
সেদিন,ফিরব এসে
ঝিঁ-ঝিঁ পোকার হাত ধরে
যানজটের এক দুপুরে
নগরের নাগরিক ঘড়ি
যদি  থেমে যায়
নিকষ রাতের  বৃষ্টি ভেজা পথে
যদি কোন চন্দ্রগ্রস্তের ছায়া পড়ে


হয়ত সেদিন,
যদি নগরীর প্রধান সড়কের
ট্র্যাফিক বাতির সিগন্যাল আমায় থামিয়ে
অপরাধীর চোখে তাকিয়ে রয়
হয়ত আসব ফিরে,
তোমাদের এই নগরে
প্রতিশোধের যন্ত্রণার সাথে
যখন সহস্র অতৃপ্ত আত্মার চিৎকার
এই নর্দমার হৃদয় চিড়বে


হয়ত,পাঁচটি নীল-পদ্ম হাতে
আসব ফিরে,
নগরের শূ্ন্য প্রান্তরে
জোছনার গানে
তোমাদের ব্যাকুল চোখজোড়ায়
ঘৃণা-ভালোবাসা যেদিন হাতে-হাত ধরবে।।