ব্যস্ত শহরের,দমবন্ধ রাজপথে
দেখা পায় কত কীটের-
চেনা মুখ,অচেনা অদেখা বেশে
একঘেয়ে ক্লান্তির এই শহরে
আমার নির্লিপ্ত হেঁটে যাওয়া,
রোদ তাড়ানো বিকেলে,কানামাছি খেলা।
তবু অদ্ভূত কতক সবুজে পোকা
নগরের বদ্ধ বাতাসে ঘ্রাণ বুনে চলে-
দেখা পায় তেমনি এক খেয়ালীর,
অসুস্থ বাতাসে আজো সে সবুজ,
হেয়ালী ভাবনায় মন তার অবুজ।
দাগ পড়া টি-শার্ট,ক্ষয়ে যাওয়া স্যান্ডেল,
কূণ্ডলী পাকানো চুল,নব্য এই আগন্তুকের-
যেন এক ঘুমিয়ে থাকা আইডেল।


গায়ে নেই শৃঙ্খলের দমবন্ধ গন্ধ,
শৃঙ্খল তারে করে না কূটিল প্রশ্ন।
ধোঁয়া উড়িয়ে তার আমুদে হাটা,
আর সরল ভাবনায় কিছু সরল প্রশ্ন
হাস-ফাস করা এই শহরে,
যেন উড়ে চলা এক সবুজ পোকা-
আকাশ যেন তার নামতে থাকে নিচু থেকে নিচু,
উত্তরহীন প্রশ্নগুলো যারে করে না কভু কাবু
শহরের-ই এক সবুজ পোকা,
আমাদের বাবু।।