তখন সত্যিই ভালবাসা ছিল --


মনে আছে তোমার --
তোমার প্রথম শাড়ি পরার দিন ।


বৈশাখের এক রৌদ্রউজ্জ্বল সকাল
সদ্য স্নাত তুমি
লাল পেড়ে একটি  সাদা শাড়ি
তোমার তন্বী দেহ জড়িয়ে আছে


পুবের আলোয় তোমার শ্যামা মুখখানি
অদ্ভুত এক অপার্থিব শান্ত স্নিগ্ধতায় জ্বলজ্বল করছিল ..


ঘাঁটে গোড়ালি ভেজা পানিতে তুমি দাড়িয়ে
সাবধানী দুরত্তে আমিও পলকহীন
শাড়ি কিছুটা গুছিয়ে সূর্য পূজার ছলে
দুহাত তুলে আমাকে করলে আভিবাদন


সবাক আমি পুলকিত অবাক !


তখন সত্যিই ভালবাসা  ছিল ।