দুই বাংলা বলতে আপনি কি বোঝেন ? পশ্চিমবাংলা আর বাংলাদেশ ! নাকি ভারতবর্ষ আর বাংলাদেশ ! বিতর্কে যাবো না , গিয়েও কোনো সমাধান হবে কি ? তবে একটা প্রশ্ন মাথায় ঘুরছে , দুই বাংলার সাহিত্যের মেলবন্ধন কতোটা সুন্দর আর কতোটা মজবুত ?


এবার একটু সাহিত্যের ইতিহাসের দিকে চোখ ঘোরানো যাক , রবীন্দ্রনাথ থেকে আজকের নাসরিন সুলতানা । হ্যাঁ নাসরিন সুলতানার কথা যখন উঠল , একটু ওনার কথা জানতে চাইব । ওনার এত্ত নাম এত্ত খ্যাতি কিন্তু উনি আজ দেশ থেকে বিতাড়িত কেন ? হয়তো আমি একটু কষ্ট দিলাম আপনাকে আপনার হৃদয় কে...কিন্তু এটা কি ভাবনার বিষয় নয় যে , রবীন্দ্রনাথ তার সমসাময়িক কবি লেখক সাহিত্যিক দের মধ্যে একটু হলেও এগিয়ে ছিলেন ।


রবিন্দ্রনাথের লেখা দুটি অসামান্য গান এপার বাংলা ওপার বাংলার জাতীয় সঙ্গীত ।
আসুন একটা লেখা আপনাদের কাছে শেয়ার করি......


সুপ্রভাত , নতুন দিন , দারুণ রঙ্গিন , ছুটছে হাওয়া , নড়ছে পাতা , ফুটছে কুঁড়ি , আসছে প্রজাপতি , গন্ধে গন্ধে  , নিতি নিত্যে , ঝমঝমাঝম বৃষ্টি , বর্ষাকালের সৃষ্টি ।।


রাজ্য পাটে মন্ত্রি সান্ত্রি , ঘুম ঘরে বাড়ির খোকা খুকি , ঠাম্মি আমার পান সাজে খাবেন নাকি কবি রাসবিহারি ।।


ভিজে রাস্তাতে ফুল ছড়িয়ে , মাড়াচ্ছে দুই কাক কোকিলে ।।


ব্যস্ত সকাল আজ ঘুমিয়ে , ঘুমের দেশে কাল ঘুমে , এবার যাবেই যাবে সব ফাঁকি , তুই ঘুম সর্বনাশী ।।


রোজ সকালে একই কথা , শুনছি না আর ওঠ রে তোরা , এবার তোদের হাঁটার পালা , চল দাঁড়াই গিয়ে এক গাছতলায় ।।


গাছতলায় যে আছেন কবিগুরু রবি ।।


সেই রবি , রবির রচনা আর রবিকে ঘিরেই দুই বাংলার প্রাণের সাহিত্য , সাহিত্যের সমীকরণ ।।
তাই আগে চাই রচনা , আগে সৃষ্টি , সৃষ্টির পর সারা পৃথিবী জুড়ে হবে সাহিত্যের পুষ্পবৃষ্টি ।।