মন,


সাদা কালো মেঘের পালকে যতই ঢেকে যাক আকাশ আমার রঙিন খামে ভরা চিঠি ঠিক তোমাকে রাঙিয়ে তোলে বারবার সে আমি জানি। এখনো আগের মতোই তোমাকে লিখার অভ্যাস। তাই তো এই সময়টাতেও হাজারটা কাজ ফেলে তোমাকে লিখছি।
এমনই এক ফাল্গুনে তোমার ভালোবাসা আমাকে রক্তাক্ত করেছিল। সেদিন আকাশে বিষন্ন মেঘ ছিলো না, ছিলোনা হাওয়ায় হারানোর সুর! মনে পড়ে তোমার?
সেদিনই তুমি মনে হিল্লোল তুলে সোনা রোদ্দুর মাখা চাহনীতে স্বপ্ন জুড়ে দিয়েছিলে। ঐ আকাশের বুক চিরে হাতছানি দিয়ে আমায় অনাগত দিনের সোনালী চত্বরে ভিজিয়ে দিয়েছিল এক ফালি রূপালী চাঁদ! জানো? ভেবেছিলাম সারাজীবন তোমায় নিয়ে স্নান করব নীল জোছনায়।
লাল,হলুদ, নীল কতো নানা রঙের খামে ভরা চিঠি দিয়ে তোমার মনকে সাজাতাম! তুমি বলতে, এতো রঙিন খাম কোথায় পাও? আবার চিঠি পেতে একটু দেরিতে তোমার অস্থিরতা আমাকে ভীষণ দোলা দিত। এখনো কি আগের মতো অপেক্ষায় থাকো?
কতো নামেই আমায় ডাকতে মনে আছে তোমার? বলতে !
আমার তুমি ঘুম ভাঙানিয়া
ভোরের সূর্য।
কখনো আমি তোমার
নরম ঘাসের শিশির।
শেষ বিকেলে এক চিলতে বাগানে
খুনসুটিতে মাখা রোদ্দুর ডেকেছ কতবার!
আজও কানে বাজে সে ডাক।


কখনো বলেছ আমার তুমি বৃষ্টি,
সেই রিমঝিম বৃষ্টিতে ভরেছিল
উঠোন জুড়ে তোমার আবেগের জলধি।
আজ ফাগুনে ভুলে আছো কি সবই?


জানো বড্ড মনে পড়ে, আগুন রাঙা পলাশ, কৃষ্ণচূড়া ঝরা পথে হেঁটেছি অনেকটা পথ দুজনে।আজও ঝরা পাতার মর্মর শব্দে চকিত ফিরে চাই।
এই এলে বুঝি! সঞ্চিত বুকে আঁধারের খেলা শেষে। বেঁধেছি কি বাসা আবার জোনাকিরা হৃদয় পটে? এই বুঝি জেগেছে ঢেউ তোমার হৃদ মাঝারে! আবারও কি আমায় তিরোহিত করবে নতুন কোনো উপমায়? খুঁজে পেলে কি আকাশের ঐ জ্বলজ্বল করা তারার মেলা থেকে?
জানো মন, এখনো আমার রাত কাটে তোমার অপেক্ষায়। শীতের হিমেল শরশে তোমার সান্নিধ্য পেতে, আলতো ছুঁয়ে থাকার ব্যকুলতায়। তুমি আসবে তারই ছবি আঁকি মনের ক্যানভাসে। ফাগুন রাঙা রঙে তুলির আঁচড়ে নীল দিগন্ত জুড়ে তোমায় নিয়ে স্বপ্ন ভাসায়।
আজ চেয়ে দেখি আরশীতে ধূলোপড়া সব স্বৃতি। তাই পাঠালাম তোমায় রঙিন খামে। জানি তুমি আসবে ঠিক শেষ বিকেলের গল্পলোকে ঐ সোনালী রোদ্দুরের বাঁকে আমার সন্ধানে। কান পেতে রই সকালের রক্তিম আলোয় শিশির ভেজা আলতো পায়ে সোনা রোদ মেখে গায়ে হিমেল হাওয়ার শীষ শুনতে পাবো বলে।
আসবে তুমি আবার এই ফাগুনে !
নীলিমায় হারাবো মেয়ের কোলে। তোমার ভালোবাসায় আরও একবার রক্তাক্ত হবো এই ফাগুনে।


                          তোমার "নীল"।