প্রিয় মন,
অনেকদিন পর তোমাকে লিখতে কাগজ কলম নিয়ে বসলাম। জানি তুমি ভালো আছো। নীল খামে ঐ আকাশে উড়িয়ে দিলাম চিঠি।


হাওয়ায় উড়ে যাবে হয়তো কোনো এক অচীন আলোকপুরীতে। জানি মন, তুমি জানতেও পারবে না। এমন কত নীল খামে ভরা নীল চিঠি পাঠিয়েছি!


উড়তে উড়তে মেঘের ছায়া ছোঁবে, পরীর দেশের ফুলের সুবাসে ডুব দিবে। গোধূলি বেলায় সূর্য যখন ডোবে, আমার নীল খাম কান্তিবিহীন
ঐ বিশাল আকাশে সুরে সুরে দুরন্ত হয়ে ছোটে।


আমি নীল তোমার মনের ঘরে বাস আমার। যখন যেমন ইচ্ছে তেমনই সাজায় নিজেকে। এই যে এখন, হলুদ ফিতায় বসন্ত সাজিয়েছি চুলে। উৎসুক চোখ ঐ নীল আকাশে। তুমি তো খুব করে জানো মন, আমার সব কথা হয় ঐ চিঠিতে। আবার কখনো তুমি খুঁজো আমায় আমার কাব্যে।


মন, তোমার মনে আছে? কোনো এক ফাগুনের শেষে আমাদের দেখা। ভীষণ আবেগী ছিলাম দুজনেই বেশ। তোমার সাথে দেখা হওয়ার ছোট্ট ছোট্ট মুহূর্তগুলো এখনো কেমন হৃদয়ে অনুরণন ছড়ায়। তখন বেশ বুঝতে পারি, শীতের ওম চাদরের মতো আমায় আগলে রেখেছ। রাতের নির্জনতায় বারবার অনুভব করি তোমায়।


আনমনে ভবতে থাকি, এই তো তুমি আসবে কাছে, ভালোবাসার নীল যমুনায় ভাসবে। না হয় হারালেম একটু তোমায় নিয়ে। না হয় জলরঙের তুলির আঁচড়ে স্বপন আঁকলেম। তোমায় নিয়ে ভাবনা শুধু এইটুকুই তো আমার নিজস্বতা।


তুমিও না হয়  প্রভাত শিশির নীল চিঠি কুড়োলে আমার ! সাথে দিলেম কিছু প্রেম শিশির আর ভোরের মায়া সোনার আলো। খানিক ভেবে আমায় কাটুক না হয় রাত প্রেমে ভেঙে যত অবরোধ। এক সমুদ্র ভালোবাসা তোমায় দিলেম নীল খামেতে।


                      ভালো থেকো।
                      তোমার নীল।