দেবীকে পুজো করার সময় পুরোহিত বলেছিলেন-
যা চাওয়ার মন খুলে চেয়ে নে।
কিছুই চাওয়া হয়নি সেদিন কোন এক অজানা  কারণে
আজ চাইছি-“দেবী,তুমি কি আমার বাংলাদেশ হবে?”

মহা অষ্টমীর দিনটি শুরু হল –‘ শিলা কি যবানী’ দিয়ে
আর শেষ হল –‘ মুন্নি বদনাম হুয়ি’ দিয়ে।
যে চতুর্দশী মেয়েটা ছোট্ট ভাইটিকে নিয়ে দুটো গ্রাম পেরিয়ে
পুজো দেখতে যাচ্ছিল , সে কাতরাতে থাকল গ্রামেরই নির্জন স্কুলঘরে।

দেশে দেশে বলি হয় সংখ্যালঘুর দল
কবিরাও সংখ্যালঘু।
ওরা কবে মরবে বল ।  

মানুষ নিজেই একটা বাঁশঝাড়
তা না হলে অন্যকে বাঁশ দেয় এমন সাধ্য কার?

মানুষ জানে সে স্বয়ম্ভূ নয়
তাই জন্মের দোষ দিয়ে দায়িত্ব এড়াতে চায়।

স্বার্থ ছাড়া পক্ষপাত করা অসম্ভব
সে হোক না যতই মহানুভব।