( সবাইকে শুভ দীপাবলির আন্তরিক শুভেচ্ছা জানাই।)


মানুষ, তোমার একটু ভালো লাগবে বলে
ময়নাকে আর তোমার ভাষা শেখাতে যেও না
পারলে তার ভাষা শিখে নাও অনেক শান্তি পাবে
তোমার ভাষা শিখতে শিখতে ওরা আজ বড্ড বেশী ক্লান্ত।

মানুষ, সবকিছুতেই তোমার একটু ব্যতিক্রমী
কিংবা তোমার মত হওয়া চাই।
নিজেকে ছেঁটে ছেঁটে বেশ সাজানো গোছান করেছ বলে
গাছেরও হওয়া চাই ডাল আর শেকড় কাটা বনসাই।

ইতিহাস নিজেই নিজের পিতা পুত্র ও সন্তান সন্ততি
এই কথা আমি রোজদিন ভাবি।

ইতিহাস শুধু পূর্ব জীবনের কথা মনে রাখতে পারে
আর ভবিষ্যৎ কেমন হবে তার কিছুটা ইঙ্গিত দিতে পারে।

পৃথিবী জন্মাবার পূর্বেও পৃথিবীর ইতিহাস ছিল
তাই ভাবি মানুষেরও জন্মপূর্ব ইতিহাস আছে।

মানুষ শুধু নিজের অতীতকে জানতে পারে
ভবিষ্যৎ কে নয়
তবু মানুষ ভবিষ্যতকে বর্তমানে টেনে আনে।

জন্ম আর মৃত্যুকে যদি ON-OFF  স্যুইচ ধরি
তবে জন্মের আগেও কোন মৃত্যু ছিল
অর্থাৎ কোন জীবনও ছিল।

মানুষের আদিম নেশা
সবকিছুকে নিজের বশে আনতে চাওয়া।