স্বপ্ন
             .....................

স্বপ্নেরও জন্ম মৃত্যু আছে।

কিছু কিছু স্বপ্ন বরাবরই অনাথ হয়ে ঘুরে বেড়ায়
গ্রামে শহরে মাঠে ঘাটে আর জীবনের কাঁচা কিংবা পাকা রাস্তায়।

একটি স্বপ্নের অনেক জন্মদাতা থাকতে পারে
আবার একটি স্বপ্নের অনেক পালক পিতাও থাকে।

ক্ষুধাতুর মানুষ জানে জীবনে দু’ একটা স্বপ্ন মরলে
                  কিছু যায় আসে না
দু’ বেলা দু’ মুঠো খেয়ে বেঁচে থাকার নামই জীবনধর্ম ।


                        উদাসী প্রেম
                  ..............................

তুমি আর আমি
ধুর! প্রেম ট্রেম কিছু নয়
পুরোটাই আঁতলামি ।
২  
দয়া করে আর বলবেন না যে -প্রেম চিরন্তন
যদি তাই হয়। তবে চলুন এবার শুরু করি
বিধিসম্মত সহমরণ ।