এখন হেমন্তকাল
মেঠো ইঁদুরের স্বপ্ন দেখার সময়
ধান শালিকের উৎসবের দিন
অথচ এই হেমন্তের রাতে আমার ঘুম
উদ্বায়ী হয়ে যায় কিছু বেওয়ারিশ লাশের কথা ভেবে
প্রজাপতি রঙিন স্বপ্নেরা বাদামের খোসার মত
অসাড় হয়ে পড়ে থাকে পরিত্যক্ত নবজাতকের চোখে জীবনের পথে পথে
শিশিরের মত স্নিগ্ধ চেতনারা গভীর রাতে
ব্যথাঝরা গাছের পাতার মত ঝরে পড়ে কন্যা ভ্রূণের সাথে
ফুলকপির মত নিষ্পাপ ও সরল প্রেম ভোরের কুয়াশা কাটার আগেই
বিক্রি হয় অবোধ ও অপ্রতিরোধ্য ক্ষুধার রাজ্যে


তবুও বেঁচে থাকি
আর বাঁচতেও চাই
যখন দেখি বুড়ি চাঁদ চুপিসারে কাস্তে হাতে
নাড়া কাটতে নেমে আসে ফসল কাটা মাঠে
আর পাগলা মতিন মাঝরাতে গান ধরে
-ও জীবন রে তুই ছাড়িয়া যাস্‌ না মোরে ......