পৃথিবীতে সবচেয়ে নিকৃষ্ট ও নিরর্থক শব্দ –বেজন্মা
বিজ্ঞান তার যোজন যোজন পথ পাড়ি দিতে গিয়ে
আবিষ্কার করে ফেলেছে বংশগতি, জিন তত্ত্ব
অথচ এই শব্দটা আজও বিলুপ্তির পথে এগোল না দেখে
মনে ভীষণ আক্রোশ জন্মে, নিজেকে অসহায় মনে হয়
এসব কথা কাল রাতে বুড়ি চাঁদকে শুনিয়েছি আমি।


সব শুনে বুড়ি চাঁদ তার ফোকলা হাসি হেসে আমাকে
সন্ধি বিচ্ছেদ করতে দিয়েছিল, যদিও আমি বরাবর
জীবন ও ভাষার ব্যাকরণে অতি কাঁচা তথাপি
পতিতালয় শব্দটিকে কাটা ছেঁড়া করে দুটো শব্দ পেলাম-
                                            পতিত ও আলয় ।
তারপর বুঝলাম শব্দটির মানে ।
হ্যাঁ , পতিত ওরা।এই পৃথিবীর তলদেশে ওদের ঘর।
পতিত হচ্ছে ওদের জীবন- বাঁচার স্বপ্ন, ধুয়ে মুছে সাফ হচ্ছে
ওদের হৃদয়ের কথাগুলো , গঙ্গায় ভেসে যাচ্ছে যত অধিকার।
তবুও পুরুষ যুগ যুগ ধরে ঐ অন্ধকার গুহাতেই হানা দেয়।


ওরা পতিত। কারণ কোন শালা ওদের ওপরে তুলে আনতে চায়নি কোনদিন
আর যারা ওদের তুলে আনবে বলে ওদের কাছে গেছে
তারা ফিরে আসেনি কোনদিন- হয়তবা ওদের সাথেই মরতে
চেয়েছিল বলে----


না, এসব কোন সত্যি কথা নয়।
আমি চাঁদের সাথে এসব কথাবার্তা বলেছি মাত্র
আর সেইসব কথোপকথন এখানে লিখে পাঠকের
সময় নষ্ট করার ক্ষেত্র তৈরি করলাম। কারণ
আমিও মানুষ। বিনা কারণে প্রশংসা পেলে আমারও বুক ফুলে যায়,
                  অহংকারের পাহাড় উঁচু দেখতে আমারও ভালো লাগে
ভুলভাল কিছু লিখে কবিতার সংখ্যা বাড়াতে আমারও ইচ্ছে জাগে.........।।