দেবী, তুমি তো কোন মানবী নও তাই
বারবার আমিই তোমার কাছে ছুটে যাই
তোমাকে ভালবাসি আমি নিজের মত করে
স্বল্পক্ষণে তোমায় দেখে নেই মরা দু'চোখ ভরে।


দেবী, তুমি তো কোন রক্ত মাংসের মানবী নও
তুমি তো শুধু বাঁশ-খড়-মাটি কিংবা প্রস্তরমূর্তি
তোমার কথা শোনার কেন আশা রাখি
রোজ রাতে স্বপ্নে তো অনেক কথাই বল তুমি।


দেবী, তুমি তো চেতনাশূন্য, অনুভূতিহীন
তুমি শুধু তোমার ইচ্ছেমত আশীর্বাদ দিতে পার
যে আশীর্বাদ আমিও আমার মত করে বুঝে নেই
আর আশীর্বাদ বিফল হলে  দোষ দেই নিজেকেই।


দেবী, তোমার তো কোন মন-আত্মা নেই, থাকতেও নেই
তুমি শুধু কারো মনে-আত্মায় আসন নিতে পার অযাচিত ভাবে
সে আসন তোমার ভাল না লাগলে ছেড়ে চলে যেতে পার অনায়াসে
তোমাকে আটকাবো- এমন সাধ্য কি আর আমার আছে?


দেবী, তোমার ঠোঁট বা হাত ছোঁয়া যায়না কিছুতেই
সেসব শাস্ত্র বিরুদ্ধ, লোকে নানা কথা বলে
তোমার শুধু পা ছোঁয়া যায়
সেই পা টানে আমায় রোজ দিনের শেষে ভীষণভাবে।