দেখে নাও দেখে নাও দেখে নাও
আমি যাচ্ছি অনেক দূরে
তোমার থেকে সরে
দেখে নাও দু’চোখ ভরে আমার এই প্রস্থান
আর এক্ষুনি ঠিক করে নাও নিজের অবস্থান।


আমি ফিরছি না আর
যতই দাও না উপহার
                ডালাভরে বুকভরে
বিষণ্ণ সন্ধ্যা কিংবা কাক ডাকা ভোরে
আমি ঘুমোব এখন দু’চোখ জুড়ে
পাংশু প্রেমের সব ডানা মুড়ে।


তুমি এইবার যাও
নিজেকে সাজাও
আর নেমে পড় রাস্তাতে
সস্তা প্রেমের বাজারে এখনও চড়া দাম পাবে।
(তুমি এবার যেতে পার
নিজেকে নিজের মত নতুন করে সাজাতে পার
আমার জন্যে চলতে হবেনা আর বাঁধাধরা নিয়মে
যাও , গা ভাসাও যখন যা তোমার ভাল লাগে মনে। )


যদি কোনদিন বেদনাবিহীন
নীল ভীমরতি ধরে
উপচে পড়া ভালবাসায় অরুচি বা অশুচি আসে
তবে চলে আসতে পার সেই ঠিকানায়
আমি যা লিখে রেখেছি গাছের পাতায় পাতায়।