শহরের ক্লান্তি আজ আমার শরীরে নেমে আসে
নেমে আসে তিস্তা তোর্সা হয়ে
আমি বেঁচে থাকি পাহাড়ি পথে মরাখাদ হয়ে
আমি দিন পার করি এক প্রান্তিক নাগরিক হয়ে।


শহর এখন ঘুমোতে পারেনা কিছুতেই
রাত জেগে জেগে এখন তার নীলচোখ
শীৎকারের শব্দ শুনে সে আর চমকে উঠেনা
নবাগতকে দেখে হাসি ফোটে না ঠোঁটে
তার চেতনারা এখন ঝরাপাতা
                  যেন শীতের গরুমারা
তার সময় এখন গঙ্গার মত
                  একই ধারা একই রকম।


শহরের পথে পথে হাঁটতে হাঁটতে আমি জেনে গেছি এইসব
তাই আমাকে আর নতুন করে কবিতা লিখতে বলোনা
আমি এই শহরের কাছে ঋণী বলে
শহরের বাকী ঘুম আমাকেই ঘুমোতে হবে।