একুশ তুমি দাঁড়িয়ে আছ কাঁটাতারের ওপারে
                        আর এপারে আমি
মাঝখানে হাজার হাজার সশস্ত্র সীমান্তরক্ষী।


জানিনা তবুও কেন তোমার ছায়া রোজ এসে পড়ে
                                আমার ললাটে
                                 আমার মাথায়।
রোজ তোমার স্মৃতি আমাকে ছুঁয়ে যায় অলস ঘুমের ঘোরে
                                কিছু সুপ্ত চেতনায়।


একুশ তুমি শুধু দেখেছ তোমার আঙিনায় ঝরে পড়েছে
                  লাল লাল পলাশ শিমুলের দল
আর সেই লাল পলাশ শিমুলের দল ক্রমশ সমুদ্র হয়ে
ছড়িয়ে পড়েছে দেশ থেকে দেশান্তরের পথে
                                জনতার মাঝে।


তোমার সেই লালের সমুদ্র আরও লাল করতে
বুকের রক্তে লিখে চলি দু’ চার কথা
নির্জনে এই পরবাসে একাকী সঙ্গোপনে।


২১/০২/২০১২ -(৩)