বর্ণান্ধ
..................
দ্যাখো , আজ সাদা গোলাপের ডাল টা কেমন অদ্ভুত লালচে
                                গোলাপে ভরে উঠেছে
যদিও এখন এর ডালে ফুল ফোটার কথা নয়।
এমন হওয়ার তো কোন কথা ছিল না
তবে কেন এমন টা হল?
তবে কি কেউ এর কানে কানে বলে গেছে-
                      ‘দিন বদলের দিন আসছে
                       তুমিও নিজেকে বদলে নাও’।
নাকি সুদূরে যে রক্তের হোলি চলছে
তারই দু’ এক ফোঁটা রক্ত এসে পড়েছে তার গায়?
এখনও ভাবায়, আমাকে এখনও ভাবায়।


যাদের ভিড়ে জীবন খুঁজিনি
.......................................
যারা রোজ ঘরে ফেরে শেষ ট্রেনে
আর ঘর ছাড়ে কাকডাকা ভোরে
আমি তোমাকে খুঁজিনি জীবন
                    কখনও তাদের ভিড়ে।


যারা কাজ করে মাঠে ঘাটে
আর খেটে মরে কলে কারখানাতে
আমি পাইনি জীবন, তোমার স্বাদ
                    কখনও তাদের ঘামে।


যারা রোজ মরে অসম যুদ্ধে
আর রোজ বাঁচতে চায় নতুন স্বপ্নে
আমি আঁকিনি জীবন, তোমার ছবি
                    কখনও তাদের সাথে।