কোথায় কাকে প্রেম বিলোচ্ছ
কে রাখে তার খোঁজ
আমি তো এক অসহায় তীর্থের কাক
তাই বসে থাকি রোজ।
আসবে তুমি ভগবানের পুজো সেরে
আমায় ছুড়ে দেবে উচ্ছিষ্ট দানা
আমি শালার এতোই অবোধ
ভাবি পাচ্ছি রাজকীয় খানা।

বেড়াতে গেছ। ছলে কৌশলে
কেউ দু’হাত ভরে  প্রেম দেবে বলে
তুমিও তাকে দিতে পার নিজের ভাঁড়ার শূন্য করে
তোমার প্রেমের ভাঁড়ার ভরতে আর কতক্ষণ লাগে?
শুধু আমার বেলাতেই পড়ে থাকে যত কাঁকর মেশানো খুদ
আমি কাঁকর বেছেই ভাত রাধব তাই হয়ে থাকি বুঁদ।