আজ আর কোন প্রতিবাদ নয়
নয় কোন মোমবাতি মৌন মিছিল
প্রতিবাদী হাতে বাঁশ কেন খড়কুটোও নয়
শান্তির বার্তা দিয়ে কবিতা?- সেটাও নয়।


মানুষ আজ জেনে গেছে
প্রতিবাদের বিপরীতে প্রতিবাদ দিতে
জেনে গেছে নিজের দল ভারী করার কৌশল
নখে দন্তে আঁচড়ের পর ক্ষমা চাওয়ার ছল।।


হে মানুষ, হে জীবন
তুমি তো সরীসৃপকে হার মানিয়েছ অনেক আগে
                                        অনেক ভাবে
তোমাকে দেখে আজ ডাইনোসরের জীবাশ্মও লজ্জায় মুখ ঢাকে।
তাই বলি-চলো, এবার সবকিছু ছেড়ে দিয়ে
নিতান্তই কোন খোলসযুক্ত কম্বোজ প্রজাতিকে
হার মানাবার প্রতিযোগিতায় নাম লিখাই।।