প্রেম, আমার থেকে অনেক অনেক দূরে থাকো তুমি
কখনও এসো না আর আমার কাছে সবুজ হাত বাড়িয়ে
আমার এই বিষণ্ণ মুখ দেখে কষ্ট পাবে
ক্লান্ত শরীর দেখে দুঃখ পাবে
বিপন্ন হৃদয় দেখে দিতে চাইবে ভালবাসা
খুঁজে নিতে বলবে কোন সুখের বাসা।


তুমি তো জানো কতদিন আমি হাঁটি না মানুষের পায়ে পায়ে
কতদিন থাকিনা মানুষের সাথে একসাথে একঘরে
কতদিন বলিনা কথা মানুষের সাথে মানুষীর সাথে
কতদিন দেখিনা কোন মানবীর মুখ, খুঁজি না মানুষের সুখ
কতদিন মানুষকে শোনাই না কোন হৃদয়ের কথা
কতদিন কোন মানবীকে দেখাইনা বুকের ব্যথা।


আজ আমি বেশ আছি এই বন্য জীবন, একাকী জীবন নিয়ে
মিথ্যের সাথে থাকতে থাকতে মিথ্যেকেই নিয়েছি সত্যি করে
আমি তো বেশ হেসে খেলেই কাটিয়ে দিচ্ছি এই নির্বাসিত জীবন
আজ না হোক, একদিন তো ছিলাম তোমার হৃদয়ের একান্ত আপন।।