ঊর্ধ্বমুখী কিছু বিশ্বাস নিয়ে গতকাল রাতে
ভগবানকে ডেকেছিলাম আমার ঘরে
কোনকিছু পেতে নয়
একটু আর্সেনিকযুক্ত জল খাওয়াবো বলে।


ঘুণ ধরা চেয়ারে বসে থাকতে থাকতে
তাঁর একঘেয়েমি লাগে নিশ্চয়ই
তাই বলেছিলাম একবার আসুন
আপনি তো খেলা শুরু করে দিয়েই উধাও-
ওপরে বসে বসে পাপ পুণ্যের হিসেব রাখার
নির্দেশ দেবার মাঝে শুধু চোখ বোলাচ্ছেন স্কোরবোর্ডে।
একবার নীচে নেমে আসুন দেখবেন
খেলায় পাল্টে গেছে স্পনসর
বদলে গেছে নিয়ম কানুন, জেতার পুরস্কার।
আপনাকে এসব কেউ কিছু জানায়নি
কারণ খেলার কমিটিতে আপনাকে করা হয়েছে অন্তর্যামী
এবার স্বচক্ষে দেখে যাবার সময় হয়েছে।


নয়তো দিনের শেষে ভুল শাস্তি বা পুরস্কার দেবার অপরাধে
আপনারও বিচার হবে
বিচার হবে আমার মত নেহাত কিছু
দিন আনা দিন খাওয়া ছাপোষা মানুষের আদালতে।।