ঝুল বারান্দায় ঝুলতে থাকা অন্তর্বাস থেকে
বাসি যৌনতার গন্ধ শুকছে উদাসী রোদ্দুর...
ল্যাম্পপোস্টে বেঁধে নিঃসঙ্গ রাত্রিকে পোড়াচ্ছে
ত্রিফলা নিয়ন আলো...
সপ্তাহ অন্তর চ্যানেলে চ্যানেলে মেগা সিরিয়ালের ভিড়ে
কামদুনি গাইঘাটার পুনঃসম্প্রচার...
প্রতিবাদী মিছিলে চুপচাপ গলে যাচ্ছে
নির্লিপ্ত সাদা কিংবা রঙিন মোম ...
ওদিকে গামছা পরা সংবিধান হেসে চলেছে
সফল প্রচেষ্টার সাক্ষী হতে...
পার্কে-মাঠে গড়াগড়ি খাচ্ছে খাম খোলা প্রেম
মাঝরাতে সস্তার ট্যারিফে তরঙ্গে তরঙ্গে
মিলিত হচ্ছে শুক্রাণু – ডিম্বাণু...
ব্যস্ত রাস্তায় ধীরপায়ী শুধু
সংক্ষিপ্ত পরিচয়ধারী পাগল আর বেকার...
শিল্পী-সাহিত্যিক-সুশীল সমাজে বারোয়ারী দলাদলি
চমক বলতে শুধু সততার বিজ্ঞাপনে নেতা-নেত্রীর সদাহাস্য মুখ...  
এসব দেখতে দেখতেই যে নাগরিক হয়ে উঠছি
জানান দিচ্ছে পুণ্যবাহী গঙ্গা...