স্বপ্ন দেখা বারন
বিয়ে নয় বিদায়ের শেষ লগ্নে আমি দামিনী।
ওহো সরি সরি আমি নারী
হ্যাঁ আমি শুধু নারী অন্তঃত এই সমাজ আমাকে সেই চোখেই দেখে
আমার অপরাধ আমি একজন নারী হয়ে জন্মেছি,
আর সেই অপরাধেই কিছু লোলুপ হিংস্র পাশবিক
পুরুষের চোখে আমি শুধু ভোগ্য
আচ্ছা সে কি তার মা –কেউ ওই চোখে দেখেছে নাকি!
নাকি তার দিদি বোন বা আত্মীয়ারা যারা যারা আছেন
তাদের সব্বাইকে শুধু নারী বলেই জানে ?
আসলে মানুষ রূপী ওই জানোয়ার গুলো আমাদেরকে
শুধু চেনে জানে যোনী বলে নারী বলেও নয়।
আমি জানি
ওই নরখাদক যো...খোর গুলোর
কোনো মা নেই ,দিদি নেই, বোন আত্মীয়া নেই , কেউ নেই
ওরা সমাজের পচে যাওয়া কোষ
ওদের কোনো অধিকার নেই এই পৃথিবীতে বেঁচে থাকার।
পুরুষত্ব না থাকা অসভ্য কাপুরুষ অমানুষ গুলো
জানেই না যে নারীদের অপমান করার মধ্য দিয়ে
নিজেরায় ধর্ষিত হচ্ছে বার বার।
শুনেছিলাম পড়েছিলাম TV তে মহাভারতে দেখেওছিলাম
দ্রোপদির সম্মান বাঁচাতে স্বয়ং শ্রী কৃষ্ণ এসেছিলেন
সেই শাড়ী সেদিন শেষ হয়নি...
তবে কেনো সেদিন ওই বাসের মধ্যে
তোমাদের ভগবান আসেনি আমাকে রক্ষা করতে????
বল তোমরা আমার কী অপরাধ ছিল?
তোমরা মানুষ , ধার্মিক, শিক্ষিত,হাতে মোবাইল,
মুখে ইংরাজী ,ঝাঁ চকচকে পোষাক।
আর আমি তো শুধু
নারী ;স্তন আর যোনীর নরম গরম শরীর
মানুষ রূপী কিছু অমানুষের জীভে জল আনা খাবার।
আমি যদি হিংস্র বন্য প্রাণীতে পরিপূর্ণ জঙ্গলে থাকাটাকে শ্রেয় মনে করি
তোমাদের মত মুখোশ পরা ভদ্র, শিক্ষিত, অমানুষদের জন-অরণ্যের চেয়ে,
তবে কী খুব ভুল করব ?
নির্ঝর(২৯-১২-২০১২)