কাব্য লিখিতে বসিয়াছি আমি
নাই ঘুম দু চোখে
কাব্য লেখার শুরুটাই যেন
নিরস হয়ে গেছে।


নিরস বাক্যের লেখা আমার
অলস মনের আকুতি,
নিরস মানব সবাই যেন
আলস্যের সাথে ভ্রুকুটি!


নিরস আমার কাব্যগুলো
নির্লিপ্ত এক কথাতে,
যাহার জন্যে লেখা ভাষা
থাকে তাহার অপেক্ষাতে।


তাহার আশায়, তাহার মায়া
তাহার আকাশেই ভেসে যাওয়া
ব্যাকুল মনের অনুভুতি..
তাহাতেই সীমাবদ্ধ যে মোর
স্বপন দেখার প্রতিশ্রুতি।


নিরস আমি, আমার জালে
থাকিতে চায় নি সে কোনো কালে
আমার বুঝার অন্তরালে
নতুন ক্যানভাসে সে ছবি আকেঁ!


তাহার পরেও তাহার আশা,
তাহার স্মৃতি, তাহার চিহ্ন,
রয়ে গেছে এই হ্রিদয়ে
অতীতের ন্যায় অভিন্ন!


স্বপ্নঘুমের স্বপ্নভঙ্গে
অঘুম সহস্র মধ্যরাতে
নতুন স্বপ্ন আঁকিয়া বুকে
যায় কি ভাই এত সহজে??