কবিতা, তোমায় সহজ করে লিখবো বলেই,
এত পথ, খালি পায়ে ছুটে আসা ।
জানি তুমি  কোমল,নরম,
তাও কেন যে তোমায় ,
অভিধানে থাকা শব্দের তাড়নায়,
কঠিন,কঠোর করে তুলি,আজো বুঝতে পারিনী ।


যে দেশের কোটি কোটি মানুষ ভূমিহীন চাষা,
যে দেশে তেরো ব্ছরের কিশোরী জীবনের লোভে
কোলে দুটো সন্তান নিয়ে পাড়ি দেয় , মাইলের পর মাইল, ।
যে দেশে , প্রতিদিন মরে যায় শত শত বেকার শ্রমিকের কান্না ,
যেখানে কোথাও প্রতিবাদ থাকেনা ।
আমি সেই আজব দেশের কবি,


এই দেশে কবিতা তোমায়,
যদি কঠিন শব্দের ঘনঘটায়, লিখতে থাকি,
তাহলে সাহিত্যের সংঙ্গা কি হয় ?


শহর থেকে গ্রামে শধু বিশ্বায়ন ঘটতে থাকে ,
লেনিন, কাস্ত্রো থেকে যায় আমাদের কথায়,
সমাজ রবীন্দ্রনাথে থেমে যায়,
একগুচ্ছ কবি, সাহিত্যিক টিমটিমে আলোর মত,
জ্বলতে থাকে, নিজেদের সখের কবিতায় ।


তাই,তোমায় সহজ করে লিখবো বলে,
এত পথ, খালি পায়ে ছুটে আসা
কবিতা তোমায়,আবেশ অবসরে নয়,
বিদ্রোহ আর বিস্ফোরনেই তো ভালোবাসা  ।