আমিসহ বাংলা কবি ও কবিতার ওয়েবসাইটের আসরের ১৪ জন কবিকে নিয়ে অতী অল্প সময়ের মধ্যে শ্রদ্ধেয় কবি নাজমুল হুদা সৃষ্টি করেছেন এক অনবদ্য কাব্য,নাম তার কাব্য মঞ্জুষা ।নাজমুল হুদার এই কাব্য মঞ্জুষা রুপে ও গুনে অতুলনীয় ।অনেকে বলেছিলেন যে এত অল্প সময়ে একটি বইয়ের কাজ শেষ করা সম্ভব নয় । তবুও ভেঙ্গে পরেনি এই অদম্য সাহসী,গুনি ও পরিশ্রমী মানুষটি । রাতের পর রাত না ঘুমিয়ে অতী যত্ন সহকারে তিনি সম্পাদনা করেছেন কাব্য মঞ্জুষা । ২১ শে ফেব্রুয়ারী অর্থাৎ গতকাল বইটির মোড়ক উম্মোচন করা হয়েছে বাংলা একাডেমির নজরুল মঞ্চে । আমার নিজের রচিত নাটকের সুটিং ছিল বলে আমার বইমেলায় যেতে অনেক দেরি হয়েছিল । তবুও আমার অপেক্ষায় ছিলেন এই ত্যগী লোকটি । কিন্তু আমার পৌছাতে অনেক দেরি হয়ে গিয়েছিল তাই আমি পৌছানোর আগেই বইয়ের মোড়ক উম্মোচন করা হয়ে যায় । আমি পরে বইমেলায় গিয়ে তাকে ফোন দিলে সে আমাকে রিসিভ করতে এগিয়ে আসেন । তার সাথে ছিলেন আমাদের আসরের আরেকজন গুনী কবি শ্রদ্ধেয় প্রিন্স মাহমুদ ভাই । শ্রদ্ধেয় নাজমুল হুদা ভাই আমাকে অনেক কবি,সাহিত্যিক ও প্রকাশকের সাথে পরিচয় করিয়ে দেন । তিনি আমাকে মিষ্টি খাইয়ে দেন । যত্নসহকারে তিনি এবং শ্রদ্ধেয় প্রিন্স মাহমুদ ভাই আমার ছবিও তোলেন । এই লোকটির বিচার বিশ্লেষন দেখে আমি অবাক হয়ে যাই । তিনি বাংলা ভাষার প্রতি যথেষ্ট যত্নশীল । ভাষার প্রতি তার যথেষ্ট শ্রদ্ধা আছে বলে তিনি ১৪ জন কবির সিরিয়াল করেছেন বাংলা বর্নমালা অনুসারে ।আর এটির আরেকটি ইতিবাচক দিক রয়েছে আর সেটি হলো-কোনো কবি এই সিরিয়াল দেখে মনক্ষুন্ন হবেননা । তাছাড়া তিনি কবি পরিচিতিতে মোবাইল না লিখে বাংলায় মুঠোফোন লিখেছেন এবং ইমেইল শব্দটি ব্যবহার না করে বাংলায় তিনি আকাশডাক লিখেছেন । আর এর মধ্যে সহজেই ফুটে ওঠে ভাষার প্রতি তার কতটা শ্যদ্ধাবোধ । সমগ্র বইটি আমি পড়েছি । আর আমি বইটির মধ্য থেকে একটি ও ভুল বের করতে পারেনি । বুঝিনা এতো অল্প সময়ে তিনি কি করে নির্ভূলভাবে সম্পন্য করেছের এই কঠিন কাজটি? নাজমুল হুদা অসম্ভবকে সম্ভব করেছেন । তিনি পেরেছেন । তিনি সফল । এই ত্যগী লোকটি তার নিজের খরচ দিয়ে বাংলা একাডেমিতে বইটি নিবন্ধন ও করেছেন । আমি স্যালুট জানাই এই সপ্নজয়ের মহারাজাকে । বিনম্র শ্রদ্ধা রইল তার প্রতি । আমি সত্যিই তার এবং শ্রদ্ধেয় কবি প্রিন্স মাহমুদ ভাইয়ের ব্যবহারে ও অতিথেয়তায় মূগ্ধ । জয় হোক নাজমুল হুদা্র,জয় হোক কাব্য মঞ্জুষার,জয় হোক বাংলা ভাষার,জয় হোক সকলের । আল্লাহহাফেজ ।