আমি কোন জীবনের গল্প নিয়ে আসি নি তবে জীবনের উপরেই রচিত কিছু কথা নিয়ে এসেছি।
আপনাদের সুন্দর লেখার ভিড়ে হয়ত এটার তেমন কোন মূল্য নেই অথবা এটাকে ঘিড়ে ইতিমধ্যে দারুন একটা লেখা দিয়ে সাহিত্য পাতার সবারই মন কাড়া কথা শুনে ফেলেছেন।


আপনারা অনেকেই হয়ত কাজি আনোয়ার হোসেনের মাসুদ রানা সিরিজ পড়েছেন।
মাসুদ রানা সিরিজে 'অগ্নিপুরুষ' নামে একটা বই আছে। সেখানে ইতালির একটা কিশোরী মেয়ে রানাকে ভালবেসে একটা কোরআন শরীফ এবং একটা গান উপহার দেয়।
তার কিছুদিন পরেই কিডন্যাপারদের কাছে ধর্ষিত হয়।
তার প্রতিশোধ নিতেই মাসুদ রানাকে অগ্নিপুরুষ হতে হয়। একের পর এক মাফিয়া নেতাদের সে খুন করা শুরু করে। কিছু কাল পরেই তার নাম এবং ছবি ফ্লাশ হওয়ার পরে তার নামে এবং ছবি নিয়ে প্ল্যাকার্ড, সাইনবোর্ড, স্টিকার ইত্যাদি ছাপা হতে থাকে। তার প্রতিবাদে সবাই বিমোহিত হয়ে যায়। তাকে এগিয়ে চলার, তার সাথে থাকার স্লোগান দিতে থাকে সবাই। ইতালির পাশাপাশি অন্যান্য দেশেও মাসুদ রানার কর্মকান্ডের কথা ছড়িয়ে পড়ে এবং রাতারাতি মাসুদ রানার জন্য ফ্যান ক্লাব তৈরি হয়ে যায়। সেই ফ্যান ক্লাব থেকে অনেকেই সেচ্ছাসেবি হয়ে চাঁদা তুলতে শুরু করে। উদ্দেশ্য মাসুদ রানা আহত হলে তার চিকিৎসার প্রয়োজন হবে। অথচ তারা কেউই জানতো না মাসুদ রানার জন্য টাকাগুলো পাঠাবে কিভাবে।


উপরোক্ত কথাগুলো বাজে বকার মত মনে হতে পারে আপনাদের কাছে কিন্তু বিবেককে একবার প্রশ্ন করে দেখবেন কি, গাজায় আহত নিহত শিশুদের করুন ছবি গুলো ফেসবুকে শেয়ার, লাইক, সমব্যাথিত মূলক কমেন্টস ছাড়া কিছু করেছেন কিনা। একলা চেষ্টায় কোন কিছু করা সম্ভব না এটা আমি জানি তাই বলে সবাই আমরা বসে থাকবো?
আহতদের চিকিৎসার জন্য আমরাও একটা ক্লাব তৈরি করতে পারি যেখানে বিভিন্ন জায়গা থেকে চাঁদা তুলে আমরা একটা ব্যাঙ্কে একাউন্ট খুলতে পারবো। কাজে হাত দিলে ঠিকই জানতে পারবো কিভাবে টাকা পাঠানো যাবে।
ফিলিস্তিনি খুব ধনি কোন রাষ্ট্র না। আমরা ওয়েব সাইটে প্রতিবাদ মূলক, সাহায্য মূলক সাইট খুলতে পারি।
চাইলে আমরা অনেক কিছুই করতে পারি কিন্তু আমরা আসলেই কিছু চাই না।
রক্তাক্ত শিশুর ফটোটা প্রোফাইল পিকচার না করে এমন কিছু কি করতে পারি না যাতে করে আর কোন শিশুর রক্তাক্ত মুখ না দেখতে হয়।
প্রতিবাদের নেটওয়ার্ক সবচাইতে বড় নেটওয়ার্ক। আমরা একে একে সবার মাঝে প্রতিবাদের বীজ বপন করে দিতে পারি।
আরও অনেক কিছুই করতে পারি যা আমার মাথায় আসছে না। আপনাদের মতামতে বেরিয়ে আসতে পারে।


আমাকে যদি কেউ আবেগি মনে করেন তাহলে আমার আর কিছু বলার নাই।


বি. দ্র : এই লেখায় সবারই মূল্যবান মতামতটা চাই। আর কবিতার বাইরে অন্য বিষয় নিয়ে লিখেছি বলে আমি আন্তরিক ভাবে দুঃখ প্রকাশ করছি এডমিনের কাছে।