চাঁদের পাশে জ্বলছে তারা তারার
পাশে মেঘ
আকাশটারে শিখবি? নীলের কাছে শেখ?
পাঠশালা তোর বস্তা বস্তা নীতি কথা
বন্দ ঘরে ছিড়ে পেলে বইয়ের পাতা
জানালা খুলে আকাশটাকে শিখবি আয় -
নিমন্ত্রনে জোছনা রাতে চাঁদের বুড়ি যাচ্ছে যায় ;
মেঘের ভিতর চাঁদ লুকাবে জোছনা দিবে ফাঁকি
বস্তা পঁচা আর্দশ আর নীতি বাক্য বাকি ।


বইয়ের পাতায় শিখবিটা কি শিক্ষিতরা বোকা
কে বলেছে শিক্ষা নিতে এটাই শ্রেষ্ট ধোঁকা ।


কার গায়ে কার মার্কা আছে নজর দিবে হেথা
নিজের দলে পড়লে সাবাশ, অন্য হলে যা-তা
সাতখুন মাফ নিজের লোক বুক ফুলিয়ে থাক
শিক্ষিতরা মঞ্চ বানায় দেশ গোল্লায় যাক ।


হঠাত্ যদি অ-শিক্ষিত রহিস মিয়া ক্ষেপে
পালাবে ঐ শিক্ষিতরা বিদেশের পথ মেপে ।