কথা দিয়েছ দীপ্তিতে জ্বলবে আবার
পৃথিবী ধুসর হবার আগে
মেলে দেবে খুলে দেবে নিভৃত জানালা
অনিরূদ্ধ লেখনি গতি পবে
জীবনের সব গান তানপুরা সেতারে মূর্ত হবে
সুর মুর্চ্ছনা ইথারে ভাসবে অনন্তকাল।


কথা দিয়েছ মানসী আর পিছে ফেরা নয়  
ঐতো ওখানে স্বর্ণ দুয়ার নিস্তব্ধতার সিড়ি বেয়ে
সরবে যাব সেখানে আধার ছায়া মুছে গাছে
প্রতিবিম্বও হাসছে এখন আকাশের বুকে শুভ্র মেঘ।


চাঁদ পরেছে খসে ছাদনাতলায় মনের জড়তা ছেড়ে
উদ্বাহু বাড়িয়ে ধর একবার মধ্যাহ্নের আলো
তারপর বিবাগী দুপুরের ক্লান্ত শরীর এই দু'জন
সুখের সপ্ত ডিঙ্গি চড়ে হব রাজা রানী যাব দূর যাত্রায়
শব্দের পতাকা হাতে দাঁড়াবো পৃথিবীতে ।


তুমিত করেছ শপথ মহা কালের কাছে
শুকাবেনা কোনো দিন
হলুদ বিবর্ণ হবে না সৃষ্টির ফসল আর
ঐতো ওখানে মসজিদ আছে দেবালয়
টেম্পল পেগোডা কি নিরব নিস্তব্ধ
ঠোঁটে তাদের শব্দহীন জিজ্ঞাসা চোখে নীরব ছায়া  
বন্দরে এখন নেই কোনো বানিজ্য জাহাজ
শুধু আমি ফেলেছি কল্পনার নোঙ্গর তোমার ভাবনার তিরে
হতে পারে তা আমার ভালবাসা
কিংবা আমার নিলকন্ঠ প্রেম ।