সোনার মানুষ ভবে এসে,
পিতল হল কর্ম দোষে,
ইতরপনা স্বভাব পুষে,
যাবে কি আর মাজলে ঘষে।


মানুষ এখন স্বভাব গুণে,
গেল যে সে পশু বনে,
মনুষ্যত্ব শ্রেষ্ঠ জেনেও,
পশুত্ব পোষে হৃদয় কোণে।


ধর্মটাকে জিম্মি করে,
ধর্মীয় লেবাশ পরে,
জনতারই মাথা মুড়ে,
নিজের পকেট নিচ্ছ ভরে।


নয়ন বেয়ে অশ্রু ঝরে,
যাবে কি দিন এমনি করে,
যেদিন সমন ধরবে ঘিরে,
পালাবে বল কি করে।


সময় থাকতে শোনরে মনা,
ছেড়ে দিয়ে ইতরপনা,
মানব প্রমে ডুবে দেখনা,
সেথায় আছে আলমপনা।