ট্রাফিক সিগন্যালে প্রজাপতি

ট্রাফিক সিগন্যালে প্রজাপতি
কবি
প্রকাশনী বেহুলাবাংলা
প্রচ্ছদ শিল্পী মোস্তাফিজ কারিগর
স্বত্ব লেখক
প্রথম প্রকাশ ফেব্রুয়ারি ২০২১
সর্বশেষ সংস্করণ ১ম সংস্করণ
বিক্রয় মূল্য ২০০
বইটি কিনতে চাইলে এখানে ক্লিক করুন

সংক্ষিপ্ত বর্ণনা

কাব্যগ্রন্থ

ভূমিকা

ট্রাফিক সিগনালে প্রজাপতির কবি তরুন ইউসুফ এসময়ের কবি। সময় যেমন এই কালপর্বের হিসেবে তেমনি কাল-স্বরের নিকেশেও। তার কবিতা সরল বলেই গভীর আর গভীর বলেই সরল। সৌন্দর্যশাসন তরুনের কবিতাকে শ্রী দেয় কিন্তু শৌর্য হ্রাস করেনা। কারণ এই কবি ক্ষুধিত বাস্তবে বসে লাভ করেছেন এমন পাষাণ অভিজ্ঞান যে 'ভাতের চেয়ে বড় কবিতা পৃথিবীতে নেই।' দিনযাপনের গ্লানি নিয়ে রাতও তার কাছে নিদ্রার রূপকথা নিয়ে উপস্থিত হয়না বরং শিয়রের পাশে দাঁড়িয়ে থাকে শোক। তখন আমাদের কবি তরুন ইউসুফ তার সমূহ কবিতা-প্রকরণ ও প্রবণতা নিয়ে এক অনিবার্য গন্তব্যের দিকে ধাবিত হয় যেখানে কবিতার কথারা সকল তাৎপর্য হারিয়েছে, চুপকথার দাপটে গেছে চরাচর ছেয়ে। তরুন ইউসুফ কবিতা লিখতে বসে ভাষা-শুঁচিবাইয়ের দাসত্ব করেনা তাই সে ভাষিক মানদণ্ডের বিধিবদ্ধ পরগনা ছেড়ে অবলীলায় বলতে পারে তার 'আলসি লাগা'র কথা। বিষয় তার কাছে আলাদা ভাবনার বলয় না কারণ তার প্রতিটি কবিতাতেই সে বিষয়ের ব্যাপ্তি বাড়িয়ে চলে। ট্রাফিক সিগনাল, আর কতকাল তুমি আটকে রাখবে কবির প্রিয় প্রজাপতি? কবি তরুন ইউসুফের কবিতায় তুমিও তবে চাক্ষুষ করবে অনুপম মৃত্যুর নন্দন। ততক্ষণে মৃত এই মহল্লার চতুর্দিকে কবির সঙ্গে সমস্বরে ধ্বনিত হবে একটাই কথা 'বেঁচে থাকাই দারুণ কবিতা।


উৎসর্গ

নাম না জানা এক ট্রাফিক পুলিশ