প্রজ্ঞাবান কবি এক অনির্বাণ সাধু দীপঙ্কর
মননে মেধাবী বটে, মেদহীন বিমূর্ত প্রতিভা
অনঙ্গ বিহঙ্গ প্রাণ, উড়ে মেঘ প্রসন্ন প্রহর
কিসের প্রভাত আর উজ্জীবিত রজনী কি দিবা
দোল খায় নির্দ্বিধায় তনু মনে ভাবনার ঢেউ
দীপঙ্কর সাধুখান সাহিত্যের সুবিন্যস্ত চাষী
কোলাহল কেটে কেটে আনে ভাব না থাকুক কেউ
প্রতিবেশী পাখিগুলো উড়ে গেছে বৃন্দাবন কাশি।


প্রত্যয়ী শিক্ষক তিনি দীপঙ্কর মহা সাধু খান
অভিন্ন আলোকে দীপ্র কান্তিমান দীপ্ত দীপ শিখা
সুপ্রশস্ত বক্ষ তার যেন এক খোলা ময়দান
আমাদের দীপঙ্কর হয়ে ওঠে আলোক বর্তিকা।


প্রজ্ঞাবান কবি এক দীপঙ্কর,  শুধু সাধু নয়
অনির্বাণ অনুপম কাল কাব্যে যার পরিচয়।।