যে দিন শুরু করেছিলাম, ভাবিনি শততম কবিতা পাড়ি দিতে পারবো। বাংলা কবিতা আসরে গত ৪ মাসাধিক কাল যাবত কবিতা লেখা শুরু করলেও অবিচ্ছিন্নভাবে পোষ্ট করতে পারিনি। পারিবারিক ব্যস্ততার কারণে মাঝে মাঝে দুরে সরে গেছি, আবার মনের প্রবল টানে শত ব্যস্ততাকে পাশ কাটিয়ে আসরে উপস্থিত হয়েছি। কিন্তু সমস্যা যেটা হবার তাই হয়েছে। অনেক প্রিয় ও নতুন কবিদের পোষ্ট গুলি পড়ে গঠন মূলক মন্তব্য সময়াভাবে করতে পারিনি। এতে কারও কারও সাথে দূরত্ব বেড়েছে আবার কারো সাথে নতুন করে বন্ধুত্বও বেড়েছে।
      এই স্বল্প সময়ে আসরে অনেক কিছুই ঘটেছে। অনেক পুরনো এবং নামী-দামী কবি চলে গেছেন। মাঝে বেশ কবি-লড়াইও দেখেছি। সর্বশেষ কবিতা চোরের উপদ্রবে আসর ছাড়া উপক্রম। শ্রদ্ধেয় এডমিন মহোদয়ের উদ্যোগে অনেকটা প্রশমন হয়েছে। তার পরেও, কবিতা পোষ্টের স্থানীয় সময় ও গ্রীনিচমান সময় লিপিবদ্ধ থাকলে শক্ত রেকর্ড হয়ে থাকবে, আমার এই আবেদন টি বাস্তবায়ন হয়নি, আদৌ পূরণ যোগ্য কি না, জানি না।
      আসরের কবিতায় পাঠক মন্তব্য নিয়ে আমার একটা অনুরোধ যে, গতানুগতিক মন্তব্য না লিখে বা কোন মন্তব্য একেবারেই না লিখে ফিরে না গিয়ে গঠনমূলক মন্তব্য করুণ, ভাল হলে ‘ভাল’; খারাপ বা মানসম্মত না হলে সেখানে মানোন্নয়নে আপনার পরামর্শ দিন। তবে আক্রমণাত্মক কিছু লিখবেন না, উৎসাহিত করুণ।
      আসরের সকল নবীন-প্রবীণ কবি-পাঠক ও আসর পরিচালনায় নিয়োজিত কলাকুশলী এবং মাননীয় এডমিন মহোদয় সহ সকলকে আমার শততম প্রচেষ্টার শুভেচ্ছা জানাই।