আজ ০৮/১২/১৬ ইং তারিখে বাংলা কবিতা ডট কমে আমার এক বছর পূর্ণ হলো। সময়ের ব্যবধান খুব বেশী না হলেও প্রাপ্তির ঝুলি বেশ ভারী হয়েছে। আমার মনে পড়ে, এক বছর আগেও কবিতা লেখায় এতো সাহস ও প্রাণচাঞ্চল্যতা ছিল না। মাঝে মধ্যে মনে চাইলে এক খণ্ড কবিতা বা তার অংশ লিখে ফেসবুকে পোষ্ট দিতাম। ইলেকট্রনিক্স মিডিয়ার আগে দু একটা কবিতা মনের আবেগে খাতায় লিখলেও সময়ের অতলে তা হারিয়ে যেত। এভাবে কত যে কবিতা স্কুল জীবন হতে লিখেছি আর হারিয়ে ফেলেছি তার ইয়ত্তা নেই। কখনো সংরক্ষণ করিনি। ভাবিনি সময়ে তা অমূল্য হবে। কিছু অপরিপক্ক ছোট গল্প এবং নাটিকাও লিখেছিলাম তা কোনদিন প্রকাশ করার সাহস পাইনি। সব সময় মন ভাবতো, ‘পাছে লোকে কিছু বলে’ বা যদি না হয় তবে লোকে হাসবে। এই ভাবে মনের পুষে রাখা আকাঙ্ক্ষা এতদিনে পূরণ করতে পারবো তা ভাবতেই শিহরণ জাগে।
মনের আবেগে ঝরে পড়া কিছু বেখাপ্পা কথার জুড়া-তালি বাক্য আদৌ কবিতা হয় কিনা জানি না, তবে অ-কবিতা বলি বা কু-কবিতা-ই বলি; তা একেবারে নিজের মতো করে উপস্থাপন করেছি। আর এগুলো উপস্থাপনের দুঃসাহস দিয়েছে বাংলা কবিতা ডট কম এবং তার মহৎপ্রাণের কবিবৃন্দ। যাদের একান্ত অনুপ্রেরণা না হলে একটি বছরে প্রায় ২৪০ টি কবিতা প্রকাশ করতে পারতাম না এবং সাথে একটি যৌথ কাব্যগ্রন্থও হতো না। যদিও শুরুটা নিয়মিত থাকলেও শেষের দিকে নানা ব্যস্ততায় অনিয়মিত হয়ে পড়েছি।
এই এক বছরে অনেক সুখ-দুঃখের কাহিনী উপলব্ধি করেছি। অনেক প্রিয় কবিকেই হারিয়েছি বা আড়ালে চলে গেছেন। আবার নতুন নতুন মুখ শূন্যস্থান পূরণ করে নতুন ভাবে প্রতিভা ছড়িয়ে নিজের স্থান দখল করেছেন। আস্তে আস্তে তারা কবিতায় পুষ্টতা লাভ করে পাঠক-হৃদয়ে কবি হিসাবে স্থান দখল করে নিয়েছেন। এমনি একটি কাব্য-সূতিকাগারে ধীরে ধীরে কবিতে পরিণত করার কারখানায় নিজেকে একজন নগণ্য বাক্যকর্মী হয়ে কাজ করতে পেরে ধন্য হয়েছি।
ইতিমধ্যে আসর নিয়ে নানাজনে নানা মত দিয়েছেন, বিভিন্ন পরামর্শও দিয়েছেন; আসরকে গরম করেছেন। তবে আমার মতামতে সার্বজনীন ভাবেই সহমত পোষণ করেছি। তারপরও যদি কিছু বলতেই হয় তবে বলবো আসরকে আরও কার্যকরী করতে হলে ওয়েব পেজ কে আরও আধুনিকায়ন করতে হবে। সামাজিক যোগাযোগ মধ্যমের (ফেসবুক) মতো কিছু অটো অপশন চালু করতে হবে। পাতায় কে এলো, কে গেল, লাইনে কে কে আছেন এবং হালনাগাদ কি পোষ্ট হচ্ছে তা প্রত্যেক নিবন্ধিত কবির হোম পেইজে দেখতে পেলে কার্যকারিতা বৃদ্ধি পেত। এছাড়াও কবিতায় মন্তব্যের বিষয়ে বলবো যাদের কবিতা ভাল লাগে ভাল মন্তব্য করুণ, পরামর্শ থাকলে পরামর্শ দিন, খারাপ হলে অনুপ্রেরণা দিন। তবে শুধু মন্তব্য বাড়াতে ভাল, দারুণ, মুগ্ধ; এমন দায়সারা মন্তব্য এড়াতে চেষ্টা করুণ। মনে রাখবেন বর্ণনামূলক মন্তব্যের মাধ্যমে কবি এবং পাঠক উভয়ের মধ্যে গঠনমূলক কিছু করা যায়। যেখানে মন্তব্য সংখ্যা কবিতার শ্রেষ্ঠত্ব দাবী করে না সেখানে মন্তব্য সংখ্যা না বাড়িয়ে যাদের মন্তব্য করবেন তারা যেন আত্মতৃপ্ত হয়। ভাল বন্ধু কমও ভাল, যাদের মন্তব্যে উপকৃত হবেন, নিজেকে যাচাই করতে পারবেন তারাই-তো প্রকৃত বন্ধু। সে যদি খারাপ মন্তব্যও করে সেটাই একজন উদীয়মান কবির আশীর্বাদ। মনে রাখবেন, বাংলা কবিতা ডট কম শুধু একটি আসর নয় এটি শ্রেষ্ঠ শিক্ষাগার। এর উন্নয়ন, প্রসার এবং শ্রীবৃদ্ধি আমাদের সকলের কাম্য।
পরিশেষে আসরের প্রিয় এডমিনকে আমার সালাম জানাই। যার অক্লান্ত শ্রমে আমাদের ঠাঁই করে দিয়েছেন আসরে। যেখানে সকল কবির পরস্পর ক্রিয়া-প্রতিক্রিয়ায় একে অপরের মধ্যে বন্ধুত্বের বাধনে বেঁধেছেন। সকল বয়োজ্যেষ্ঠ কবিদের শ্রদ্ধা, সমকালীন বন্ধুদের শুভেচ্ছা ও অনুজদের ভালবাসা জানাই। ধন্যবাদ।