সম্ভাবনার বীজ
       নূরুজজামান
খেলতে খেলতে সৃষ্টি মোদের
দৃষ্টি খেলার দিকে,
জীবন না কি খেলাঘর এ
নেই কোন কাজ লিখে।
হাজার রকম খেলার ধরণ
বাধ্য হয়েই খেলি,
কি যে মজা সেজন বুঝে
যার ইশারাই চলি।
বিনা ক্ষতে রক্ত ঝরাই
কষ্ট দিয়ে বুকে,
জানিনা এ কেমন খেলা
উম্মাদ হই দেখে।
যার দ্বারাতে বুক ভাঙে সে
তার অসিলাই গড়ে,
আকাশচুম্বি হৃদয় কখনও
ডানা মেলে সদা উড়ে।
সম্ভাবনার বীজ বোনে কভূ
চাষ-মই ছাড়া ব্রেনে,
নিত্য-নতুন ফসল ফলায়
মাছ ধরে দাঁড় টেনে॥